লাল-হলুদের পর এবার ফুটবলে সবুজ কার্ড

জিনোদিন জিদান ফুটবল মাঠে প্রতিপক্ষ খেলোয়াড়কে মাথা দিয়ে গুতো দেওয়ার সাথে সাথেই খেলাটি সরাসরি দেখা কোটি কোটি দর্শকরা বুঝে গেল এই বুঝি জিদান লাল কার্ড পেতে যাচ্ছেন। যেই ভাবা সেই কাজ। আম্পায়ারের পক্ষ থেকে জানান দেওয়া হলো এটি একটি অপরাদ। তাই সাথে সাথেই জিদান লাল কার্ড পেয়ে মাঠের বাহিরে চলে যেতে বাধ্য হোন। আবার কোন প্লেয়ার খেলার মাঠে বিধি লঙ্গন করলো সাথে সাথে তাকে সর্তকবানী হিসেবে হলুদ কার্ড। তার মানে দ্বিতীয় বার ভুলটি করলে খেলা ছেড়ে মাঠের বাহ

ফুটবল ভক্ত হিসেবে আমরা সবাই জানি লাল কার্ড ও হলুদ কার্ডের প্রচলন। তবে এবার ফুটবল ভক্তদের অবাক করে দিয়ে প্রচলন হতে যাচ্ছে হলুদ কার্ডের। অবাক হওয়ার কথা। বলবেন আরে এটা আবার কেমন কথা। হলুদ কার্ডের দরকার কি? হলুদ কার্ড কেন ব্যবহার করা হবে। ইত্যাদি ইত্যাদি এক গাদা প্রশ্ন।

আসলে ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (উয়েফা) চাচ্ছে খেলার মাঠে যেসব খেলোয়াড় সৌজন্যমূলক আচরণ করে এবং সুষ্ঠ খেলার দাবি রাখে তাদেরকে দেখানো হবে সবুজ কার্ড।

তবে এ ব্যাপারে এখনো তারা কোনোরুপ সিদ্ধান্তে আসেনি। আপাতত পরীক্ষামূলকভাবে এই সপ্তাহেই ইতালিয়ান বি লিগে সবুজ কার্ড ব্যবহার চালু করা হবে বলে জানিয়েছে উয়েফা।

সবুজ কার্ড প্রসঙ্গে ইতালিয়ান সংবাদমাধ্যম ‘লা স্টাম্পা’ প্রতিবেদন লেখে, নতুন সবুজ কার্ড শুধুমাত্র বিশেষ পরিস্থিতিতে ব্যবহার করা হবে। এবং অবশ্যই শাস্তির পরিবর্তে প্রশংসার জন্য ব্যবহার করা হবে। .

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর